ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বই একটি সমৃদ্ধ জাতি টেকসই  ভবিষ্যৎ নির্মাণ করতে পারে : রবি ভিসি

বই একটি সমৃদ্ধ জাতি টেকসই  ভবিষ্যৎ নির্মাণ করতে পারে : রবি ভিসি

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোঃ শাহ্ আজম পাবনার সাঁথিয়া উপজেলা শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত তিনদিনব্যাপী অমর একুশে বইমেলা উদ্বোধন করেছেন। রোববার উপজেলা পরিষদের স্বাধীনতা সোপানে (মুক্তমঞ্চ) অনুষ্ঠিত এ বই মেলায় প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ্যাড. শামসুল হক টুকু এমপি। উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের সভাপতিত্বে বইমেলার উদ্বোধন শেষে আয়োজিত এক আলোচনা সভায় রবি ভিসি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতির স্মার্ট বাংলাদেশ হিসেবে তৈরি করবো।

বই একটি সমৃদ্ধ জাতি এবং টেকসই ভবিষ্যৎ নির্মাণ করতে পারে। বই আমাদের অনেক পুরোনো অভিজ্ঞতার সাথে সম্পর্কিত করে এবং পুরোনো একজন ব্যক্তির যে উপলব্ধি সেটিকে জানবার সুযোগ করে দেয়। বই সম্পর্কে নানা মানুষের নানা উপলব্ধি রয়েছে, তার মধ্যে সবচেয়ে বড়ো উপলব্ধি প্রকাশ করেছেন বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি বলেছেন "বই অতীত এবং বর্তমানের সেতু বন্ধন রচনা করতে পারে"। সুতরাং বইকে সঙ্গে করে একটি জাতি এবং একটি সুদীর্ঘ ভবিষ্যৎ প্রজন্মকে নির্মাণ করতে পারি। বই হচ্ছে শত সহ¯্র বছরের ব্যক্তিবর্গ, বিজ্ঞানী, শিল্পী ও সাহিত্যিকের যে গচ্ছিত উপলব্ধি ও অভিজ্ঞতা সেই অভিজ্ঞতাকে দুই মলাটের মধ্যে আবদ্ধ করে রাখা। বিশিষ্ট ফরাসি দার্শনিক দেকার্তের মতে, "ভালো বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষদের সাথে কথা বলা"। সাম্রাজ্যবাদী শাসকেরা যখনই একটি নতুন এলাকা দখল করতো তখন তারা প্রথমেই সেই অঞ্চলের লাইব্রেরিকে ধ্বংস করে দিতো।

কারণ, তারা জানতো যে লাইব্রেরির মধ্যেই থাকে বহু মানুষের ভাষার উপলব্ধি এবং এই বইয়ের মধ্যেই উচ্চারিত হয়েছে সকল মুক্তিকামী মানুষের মুক্তি সংগ্রামের প্রেরণা। বইয়ের মধ্যে থাকে একজন লেখকের শিল্পঋদ্ধ এবং বিচিত্র অভিজ্ঞতা ও উপলব্ধির বয়ান, সমাজ ও সংস্কৃতির প্রতিফলন। বইয়ের মধ্যে একটি জাতির আত্মপরিচয় ও স্বাতন্ত্র্যশক্তির যে গুপ্তসঞ্চয় রয়েছে তা সাম্রাজ্যবাদী শাসকদের জন্য সবসময় ভীতিপ্রদ ছিল। জীবনকাহিনী, সংস্কৃতির ঐতিহ্য, দর্শন, চিকিৎসাবিজ্ঞান, জ্যোতিষশাস্ত্র, জ্যামিতি, বীজগণিত, কল্পকাহিনিসহ মানবীয় চিন্তার সামগ্রিক পরিচয় একমাত্র বই পড়লেই জানা সম্ভব।

উপাচার্য মহোদয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'অসমাপ্ত আত্মজীবনী' বইটি পড়তে সবাইকে পরামর্শ দিয়ে বলেন, বইটিতে বঙ্গবন্ধুর নানাবিধ উপলব্ধি, সংগ্রামী জীবন এবং ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে তিল তিল করে একটি ভূখÐকে স্বাধীন রাষ্ট্রে পরিণত করার নিরন্তর সংগ্রামের কথা লিপিবদ্ধ আছে। তিনি আরো বলেন, আমি একদিন একটি বই পড়লাম আর এর মাধ্যমে আমার জীবনটাই পাল্টে গেলো। বইয়ের যে অসীম ক্ষমতা ও সম্ভাবনা, বই যেভাবে আমাদেরকে পাল্টে দেয় আমরা সেই বিষয়টিকে কাজে লাগাতে চাই। উপাচার্য মহোদয় তরুণ প্রজন্মকে বই পড়ার প্রতি আহŸান জানান। সেইসাথে পাঠাভ্যাস বৃদ্ধির জন্য গ্রন্থাগার প্রতিষ্ঠা ও ব্যবস্থাপনা এবং গ্রন্থ মুদ্রণ ও প্রকাশনার সঙ্গে সংশ্লিষ্ট সকলের আন্তরিক উদ্যোগ প্রত্যাশা করেন। এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সাঁথিয়া উপজেলা আ’লীগের সভাপতি, পৌর মেয়রসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বই,রবি ভিসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত